ইজি খবর https://www.easykhobor.com/2022/10/blog-post.html

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করে?


বন্ধুরা আপনার কি জানেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি। সোশ্যাল মিডিয়া ব্যবহার করে আজকে মানুষ অনেক বেশি ভাবে লাভবান হচ্ছে।যেখানে সকল সাধারণ মানুষের সাথে সাথে বিভিন্ন বড় বড় কোম্পানির মালিক এবং বিজনেসম্যান এখান থেকে পরিচিত হচ্ছে। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কোন কাস্টমার বাণী নির্দিষ্ট প্রোডাক্টস এবং সার্ভিস এর মার্কেটিং করা হয় এতে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে।

বর্তমানে মানুষ facebook, twitter, instagram, whatsapp এর মত জনপ্রিয় পপুলার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটিভ থাকেন এবং বিভিন্ন মার্কেটে বিভিন্ন টেকনিক্যাল মাধ্যমে মার্কেট করে প্রোডাক্ট এবং সার্ভিস দিয়ে থাকে সোশ্যাল মিডিয়াতে।

আরো পড়ুনঃ   ঘরে মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান

আপনার কাছে যদি কোন প্রবলেম প্রবলেম সব সব প্রোডাক্ট থাকে তাহলে সেটি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কিছু প্ল্যান এর সাহায্যে সেগুলোকে কাস্টমারের কাছে পৌঁছাতে পারবেন। আপনিও কোন বিজনেস করে থাকেন এবং টার্গেটিং কাস্টমার পর্যন্ত পৌঁছাতে চান তাহলে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কাস্টমারের ইন্টারেস্ট করে তাদের সাথে পণ্য সম্পর্কে আলোচনা করতে পারেন তাই এটি করার জন্য আপনাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে কিছু ধারণা রাখতে হবে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এজেন্সি কোন প্রোডাক্টস সোশ্যাল মিডিয়ার সাহায্যে প্রমোট করে এবং মার্কেট করে সেটি কে কাস্টমার পর্যন্ত পৌঁছানোর জন্য যে সমস্ত জিনিসগুলো করে থাকে সেটাই সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে।

আরো পড়ুনঃ   নগদ কি-নগদ একাউন্ট দেখার নিয়ম

যেহেতু এ মার্কেটিং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে করা হয়ে থাকে তাই এ ধরনের মার্কেট বা সোশ্যাল মিডিয়া মার্কেট নামে পরিচিত লাভ করে।সোজা কথায় বলতে গেলে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে কোন প্রোডাক্ট ও সার্ভিস মার্কেট করলে তাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে।

সোশ্যাল মিডিয়া মার্কেট এর সাহায্যে একটি প্রোডাক্টস টার্গেট প্রোডাক্টস কে টার্গেট কাস্টমার এর কাছে খুব সহজেই পৌঁছে দেয়া যায়। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে মার্কেটিং করার জন্য কাস্টমার একটি ইন্টারেস্টিং করার জন্য আলাদা আলাদা টেকনিক্যাল ব্যবহার করে যার মাধ্যমে কাস্টমারের কাছে প্রোডাক্ট নিতে বাধ্য করা হয়।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং কি

সোশ্যাল মিডিয়া মার্কেটের টেস্ট ভিডিও প্রোডাক্ট এডভেটাইজিং এর সাহায্যে নির্দিষ্ট প্রোডাক্টস বেনিফিট অ্যাডভার্টাইজিং প্রায় সব কিছু কাস্টমারকে বলে দেয়া হয়।

সোশ্যাল মিডিয়ায় কখনো কখনো কনটেন্ট ক্রিয়েটর তাদের ওয়েবসাইট এবং ব্লক ট্রাফিক নিয়ে আসার জন্য সোশ্যাল মিডিয়ার মার্কেটিং করে সাইটের মধ্যে টার্গেটস নিয়ে আসে এবং তাদের ওয়েবসাইটের মাধ্যমে নির্দিষ্ট প্রোডাক্ট লিস্ট করে কাস্টমারদের সেই প্রোডাক্ট সম্পর্কে পুরো ইনফরমেশন দেয়।

সোশ্যাল মিডিয়াম মার্কেটিংকিভাবে করবেন।

বর্তমানে সোশ্যাল মিডিয়াম মার্কেটিং করার জন্য বিভিন্ন ধরনের আলাদা আলাদা জিনিস অনুসরণ করতে হয় সেগুলো হলঃ

প্রোডাক্টস Product design

Infographic create

সোশ্যাল মিডিয়া Social media page created

কন্টাক্ট রাইটিং Content writing

 ভিডিও মার্কেটিং Video marketing

Price discussion etc.

এ ধরনের মার্কেটিং এজেন্সি গুলো বিভিন্ন জিনিসগুলোকে আলাদা আলাদা ভাবে তৈরি করে এগুলোর সাহায্যে মার্কেটিং করে থাকে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেন করবেন।

প্রোডাক্টের অ্যাওয়ারনেস বাড়ানোর জন্য।

ক্রেতাদের চাহিদা বোঝানোর জন্য।

প্রডাক সম্পর্কে নতুন ইনফরমেশন পাওয়া যায়।

অতিরিক্ত জিনিয়াস কাস্টমার পর্যন্ত পৌঁছানো যায়।

অনেক কম খরচে এড চালিয়ে প্রোডাক্ট প্রমোট করা যায়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কিভাবে করে? 

আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে বুঝে গিয়ে থাকেন তাহলে এখন আপনার সোশ্যাল মিডিয়াম মার্কেটিং কিভাবে করতে হয় এ সম্পর্কে বিস্তারিত জানব। সোশ্যাল মিডিয়ার এর মাধ্যমে মার্কেটিং করার জন্য একটি আলাদা আলাদা বিষয় রয়েছে যেটি আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোর্স করে বা ট্রেনিং নিতে পারেন আমরা কিছু বেসিক স্ট্রাগেল সম্পর্কে আলোচনা করব সেগুলো বিশেষভাবে সোশ্যাল মিডিয়া মার্কেট অনুসরণ করে থাকে।

More read>>> 

সর্বশেষ কথাঃ সোশ্যাল মিডিয়া মার্কেটিং

আশা করি আপনাদের সোশ্যাল মিডিয়ার সাহায্যে আপনি ও একটুও হলে ও বুঝতে পেরেছেন।সোশ্যাল মিডিয়া কি এবং এই পদ্ধতিতে আপনি কিভাবে আয় করবেন তা বিস্তারিত জানতে পারছেন।সোশ্যাল মিডিয়ায় কাজ অনেক ডিজিটাল মার্কেটিংয়ের জন্য তাই এই পদ্ধতিতে আপনি যদি কাজ করেন তবে আপনাও সাফল্য অর্জন করতে বেশি সময় লাগবে না।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?