ইজি খবর https://www.easykhobor.com/2022/07/%20ONLINE-NID-CARD-%20APPLY.html

নতুন এনআইডি কার্ড করার নিয়ম ২০২২। NID CARD ONLINE APPLY 2022-Easykhobor


বন্ধুরা যারা এখনো নতুন ভোটার হতে পারে নাই। অনলাইনে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করার নিয়ম জানতে পারেন। তাই আপনাদের জন্য আজকে নিয়ে আসলাম অনলাইনে ঘরে বসেই নতুন ভোটার হওয়ার জন্য আবেদন করার কিছু নিয়ম, যা আপনাদের কিছু সঠিক এবং কিভাবে নতুন ভোটার বা এনআইডি কার্ড করার নিয়ম জানতে পারবেন ।

নতুন এনআইডি কার্ড বা ভোটার CARD করার নিয়ম তা জানতে পারবেন।ঘরে বসেই নতুন ভোটার হওয়ার জন্য ONLINE এ ভোটার আবেদন করবেন।ঘরে বসেই নতুন এনআইডি কার্ড করার নিয়ম ২০২২। নতুন ভোটার আবেদন ডাউনলোড ২০২২।

ঘরে বসেই নতুন এনআইডি কার্ড করার নিয়ম ২০২২।

ভোটার নিবন্ধন ফরম ২ঃ আমি শপথ কোরিয়া বলতেছি যে, আমি বাংলাদেশের নাগরিক এবং এই ফর্মের বর্ধিত তথ্যাদি আমার কেন বিশ্বাস সম্পূর্ণ সত্য। 

আমি বর্ণিত ভোটার এলাকা ব্যতীত অন্য কোন ভোটার এলাকা ভোটার তালিকা আমার নাম অন্তর্ভুক্ত জন্য এরকম ব্যতীত অন্য কোন ফর্ম পূরণ করি নাই,একাধিক ভোটার হওয়ার জন্য যে কোন স্থানে আবেদন করার অপরাধ। নতুন নিবন্ধিত প্রক্রিয়া নির্দেশাবলী,নতুন ভোটার হিসেবে নিবন্ধন প্রক্রিয়া আপনাকে স্বাগত জানাই।

Registration-form

ঘরে বসেই অনলাইনে নতুন ভোটার হওয়ার জন্য আবেদন।

অনলাইন প্রক্রিয়া মাধ্যমে আপনি সঠিকভাবে ভোটার CARD রেজিস্ট্রেশন ফরর্ম পূরণ করতে পারবেন। আপনি ইতিমধ্যে যদি ভোটার হয়ে থাকেন,তবে পুনরায় আবেদন করার প্রয়োজন নেই। নিবন্ধিত ব্যক্তি পুনরায় আবেদন করলে সেটির দণ্ডনীয় অপরাধ। নতুন ভোটার CARD ১৮ বছর অধিক প্রবাসী বা বাদপাড়া ভোটার কন্ঠে প্রক্রিয়া মাধ্যমে নিবন্ধন করতে পারবেন বিস্তারিত জানার জন্য এখানে ক্লিক করুন

NID CARD ONLINE APPLY-2022 (নতুন এনআইডি কার্ড করার নিয়ম )

অনলাইনে নতুন ভোটার হওয়ার জন্য আপনাদের ধাপে ধাপে সকল তথ্য সঠিকভাবে পূরণ করার জন্য নিম্নে দেওয়া হলঃ

  1. নিজের পূর্ণ নাম ছাড়া সকল তথ্য বাংলায় ইউনিকোর্ট পূরণ করুন।
  2. সকল ধাপগুলো সম্পন্ন হওয়ার পর প্রিভিউ এর মাধ্যমে সকল তথ্য পুনরায় যাচাই করে নিন।
  3. পিডিএফ ফাইল তৈরি করে সেটি প্রিন্ট করে প্রয়োজনীয় কাগজপত্র সহ নিকটস্থ নির্বাচন অফিসে জমা দিন।
  4. আপনার প্রদত্ত তথ্যাদি যাচাই এবং ঠিকানা যাচাইয়ের পর সকল তথ্যাদি সঠিক ভাবে নিশ্চিত হলে আপনার নিবন্ধনের প্রক্রিয়া শুরু করা হবে।
  5. নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হলে আপনার মোবাইলে এসএমএস পাঠানো হবে এবং এরপর অনলাইন থেকে নিবন্ধন প্রক্রিয়া এখন রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করে কার্ড সংগ্রহ করতে পারবেন।
  6. তিনটি ধাপে ব্যক্তিগত তথ্য ও অন্যান্য তথ্য ও বর্তমান ঠিকানা স্থায়ী ঠিকানা নিবন্ধন ফরম পূরণ করতে হবে।
  7. আংশিক ফ্রম পূরণ করে তা সংরক্ষণ করে পরবর্তী বাকি অংশগুলো পূরণ করার সুবিধা রয়েছে এর জন্য অন্তত একটি ধাপ সম্পন্ন করতে হবে।

অনলাইন আবেদন ফরম প্রক্রিয়ার ফরম -১

অনলাইন ONLINE আবেদন প্রক্রিয়া শেষ করে স্বাক্ষর সহ উপযুক্ত ডকুমেন্ট যুক্ত করে স্থানীয় নির্বাচন কমিশনারের জমা দিতে হবে।অ্যাপয়েন্টমেন্ট নিয়ে আইরিশ ও ফিঙ্গার দিয়ে যেতে হবে।পরবর্তী ১৫ থেকে ৯০ দিনের মধ্যে আবেদন সম্পন্ন হবে।


জাতীয় পরিচয় পত্র হালনাগাদ একটি চলমান প্রক্রিয়া। বর্তমানে বাংলাদেশের নাগরিক কিন্তু এখনো নিবন্ধন হয়নি আপনার বয়স যদি ১৮ বছর বা বেশি হয়ে থাকে,কিন্তু এখনো ভোটার হিওসবে নিবন্ধন হয়নি,তাহলে অনলাইনে ফরম পূরণ করে আপনার শিডিউল মোতাবেক সংশ্লিষ্ট উপজেলা থানা নির্বাচন অফিসে যোগাযোগ করে বায়োমেট্রিক প্রদানে করুন। বায়োমেট্রিক প্রদানের সময় আপনাকে কিছু সংযুক্ত কাগজপত্র প্রয়োজন হবে।

নতুন ভোটার নিবন্ধন ফরম ২০২২ নিবন্ধন ফরম-২

আপনি যদি অনলাইনে আবেদন করতে চান তাহলে আপনি খুব সহজে নিজের ফরর্ম পূরণ করে ম্যানুয়ালি আবেদন করতে পারবেন।

  1. বর্তমানে জাতীয় পরিচয় পত্রর আবেদন করতে যা যা প্রয়োজন পড়বে সেগুলো হল
  2. অনলাইনে পূরনকৃত ফরর্মের প্রিন্ট কপি /এসএসসি সনদ (বয়স প্রমানের সনদ)
  3. জন্ম নিবন্ধন  (বয়স প্রমানের সনদ)
  4. পাসপোর্ট / ড্রাইভিং লাইসেন্স / টি আই এন  (বয়স প্রমানের সনদ)
  5. ইউটিলিটি বিলের কপি/ বাড়ি ভাড়া রশিদ / হোল্ডিং ট্যাক্স রশিদ/ ওই এলাকার সচরাচর বসবাস করেন এরূপ কোন প্রমাণ।
  6. নাগরিকত্ব সনদপত্র - প্রযোজ্য ক্ষেত্রে।
  7. বাবা-মা স্বামী-স্ত্রী এনআইডি কার্ডের কপি - প্রযোজ্য ক্ষেত্রে 

আপনার বয়স কত হলো আপনি ভোটার হতে পারবেন

আপনার বয়স যদি চলতি বছরের জানুয়ারী বা তার পূর্বে ১৮ বছর হয়ে থাকে। তাহলে আপনি ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবেন। আপনার যদি জাতীয় পরিচয়পত্র না থাকে। তাহলে আপনি কয়েকটি সাধারণ প্রক্রিয়া অনুসরণ করে নতুন ভোটার হতে পারবেন। এরপর আপনি আপনার অ্যাকাউন্টে লগইন করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্র অনলাইন আবেদন

সর্বশেষ কথাঃ ঘরে বসেই নতুন এনআইডি কার্ড করার নিয়ম ২০২২

জাতীয় পরিচয়পত্র বায়োমেট্রিকস ফিচার জাতীয় পরিচয়পত্র বায়োমেট্রিকস ফিচার অর্থ NID CARD ONLINE  APPLY 2022 কোন নাগরিকের নিম্নবর্ণিত এক বা একাধিক বৈশিষ্ট্য অর্থাৎ আঙ্গুলের ছাপ, হাতের ছাপ তালুর ছাপ, চক্ষুর কনীনিকা,মুখাবয়ব, ডি এন এ, স্বাক্ষর এবং কণ্ঠস্বর এসব এর যে কোন দুই বা ততোধিক মাধ্যমকে ইলেক্ট্রনিক পদ্ধতিতে সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ সকল তথ্য দিয়ে একজন ব্যক্তি ঘরে বসেই নতুন এনআইডি কার্ড করতে পারবেন খুব সহজেই।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?