কিভাবে জুম একাউন্ট খুলতে হয় ? জুম অনলাইন ক্লাস।

বর্তমানে ইন্টারনেটের যুগে লাইভ ভিডিও কলিং এর মাধ্যমে অনলাইনে মিটিং করাটা আজ সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাই প্রতিটা বিষয়ে কিছু দিন আগে থেকে জুম অনলাইন ক্লাস, জুম অ্যাপ zoom app এ অনলাইনে মিটিং এবং গ্রুপ ভিডিও চ্যাটিং এর ক্ষেত্রে অনেক জনপ্রিয়তা লাভ করেছে।

আরো পড়ুনঃ ফেসবুক পাসওয়ার্ড পরিবর্তন করার উপায়

তাই zoom app এর সাধারণ ইন্টারফেস এবং অনলাইন মিটিং এর সহজ প্রক্রিয়ার ফলে এই অ্যাপ বর্তমানে প্রচুর লোক ব্যবহার করছে। আপনি যদি করোনা ভাইরাস এর প্রভাবে কারণে ঘরে থেকেই জুম অনলাইন ক্লাস করতে পারবেন। তাহলে হয়তো আপনাকে লাইভ ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে লোকদের সাথে যোগাযোগ জন্য মিটিং meeting এ যোগ দিতে হয়।

সূচিপত্রঃ Zoom জুম আইডি

আরো পড়ুনঃ ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ডিলিট করার উপায়

Zoom এক্ষেত্রে জুম মিটিং অ্যাপ Zoom meeting app আপনার অবশ্যই ভালো কাজে আসবে। তবে চলুন আজকে আমরা সরাসরি ভালো করে জেনে নিই একজন ক্লাউড মিটিং অ্যাপ আসলে কি ‌অনলাইনে জুম  ক্লাস কিভাবে করবো। আপনি যখন জুম মিটিং অ্যাপ এর বিষয়ে জানার পর আমরা ও জানবো,জুম অনলাইন ক্লাস, কিভাবে জুম ডাউনলোড করতে পারবেন এবং ফ্রিতে কিভাবে একাউন্ট খুলতে হয়।

জুম অ্যাপ কী ? What is Zoom app.

জুম বলতে আমরা সাধারণত বলে থাকি সোজা ভাবে বলতে জুম Zoom হলে একটি ক্লাউড বেসিক cloud based app বা সফটওয়্যার software যেটার মাধ্যমে একমাত্র একসাথে একাধিক লোকেরা ভিডিও কল video call, ভিডিও চ্যাটিং video chatting,মিটিং meeting বা ভিডিও কনফারেন্স Video conferencing করতে পারেন।

জুম Zoom app এর মাধ্যমে একসাথে ১০০ জন লোকেরা লাইভ ভিডিও কনফারেন্সিং live video conferencing এর মাধ্যমে সংযুক্ত হতে পারবেন। মানে গ্রুপ ভিডিও কলিং বা মিটিং এর জন্য এই অ্যাপ দারুন কাজে আসবে।

 Zoom app এর মাধ্যমে লাইভ ভিডিও কলিং। জুম অনলাইন ক্লাস

এই অ্যাপ্লিকেশনটি এর ব্যবহার মূলত অনলাইন ভার্চুয়াল মিটিং online virtual meeting এর ক্ষেত্রে অধিক ব্যবহারযোগ্য এবংকরা হয়। জমাতের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল জম অ্যাপ এর ব্যবহার এবং জুম আইডি zoom id খোলার নিয়ম অনেক সোজা।

মিটিং অ্যাপ জুম ক্লাউড মিটিং অ্যাপ এটি অনেক হাই কোয়ালিটি এবং HD ভিডিও, অডিও কোয়ালিটি quality সহ লাইভ মিটিং এর সুবিধা দিয়ে থাকে। আপনি যে কোন জুম মিটিং এর সাথে সুযোগ সংযুক্ত হওয়ার জন্য আপনাকে জুম আইডি খুলতে হবে না।

তাই যদি আপনি নিজের একটি ভিডিও কনফারেন্স শুরু করেছেন তা সেখানে সংযুক্ত হবেন সে ক্ষেত্রে আগে আপনাকে একটা জমা আইডি তৈরি করে নিতে হবে।

জুম মিটিং অ্যাপ এর মধ্যে অন্যান্য অনেক ভিডিও কলিং অ্যাপ রয়েছে যেমন, Skype, Google meet এবং Microsoft Teams ইত্যাদি। 

জুম Zoom অ্যাপ এর বৈশিষ্ট্য।

অবশ্যই কিছু সেরা বৈশিষ্ট্য ফিউচার features আছে বলে লোকেরা বর্তমানে ভিডিও কনফারেন্সিং এর জুম অনলাইন ক্লাস এর ক্ষেত্রে জুন ক্লাউড মিটিং zoom cloud meeting app প্রচুর ব্যবহার করছেন।বর্তমান সময় অনেকও প্রচার ভার্চুয়াল ভিডিও ম্যাচিং অ্যাপস ব্যবহার করা হচ্ছে জুম অনলাইন ক্লাস

জুম এর বেসিক ফ্রি প্ল্যান basic free plan এর জুম অনলাইন ক্লাস সাথে আপনি আনলিমিটেড মিটিং unlimited meetings গুলোকে হোস্ট host করতে পারবেন। দুজন ব্যক্তি কয়টি ভিডিও এবং অডিও এর মাধ্যমে পরস্পরের সাথে সংযুক্ত হতে পারবেন এবং লাইভ ভিডিও কলিং করতে পারবেন।

জুম ফ্রি প্ল্যান ব্যবহার করে ১০০ জন ব্যক্তি একসাথে সর্বোচ্চ ৪০ মিনিটের ভিডিও কনফারেন্সিং এর সাথে যুক্ত হতে পারবেন।

মিটিং এর সময় আপনারা অন্যান্য অংশগ্রহণকারীদের সাথে নিজের স্ক্রিন screen শেয়ার করতে পারবেন এভাবে আপনি আপনার কম্পিউটারের স্ক্রিনের মাধ্যমে যেগুলো চলছে সেগুলো তাদের দেখাতে পারবেন।

আপনি চাইলে যে জুম অনলাইন ক্লাস কোন Zoom meeting গুলোকে record রেকর্ড করে রাখতে পারবেন এবং পরে সেগুলোকে আবার দেখতে পারবেন।

জুম মিটিং চলাকালে চলতে থাকা অবস্থায় আপনি group chatting করতে পারবেন বা যে কোন ব্যাক্তি বিশ্বাসের সাথে প্রাইভেট চ্যাটিং private chatting করতে পারবেন যেটার বিষয়ে অন্যান্য ব্যক্তিরা জানতে পারবে না।

জুম plans এন্ড  pricing 

অবশ্যই আপনারা চাইলে zoom meeting app মিটিং অ্যাপ সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন। যখন জমিয়তের বিষয়ে সব বলা হচ্ছে তখন এর সম্পূর্ণ ল্যান্স এবং পারসিং গুলো বিষয়ে আপনার।

জুম বেসিক Zoom basics – জুম অনলাইন ক্লাস এটা সম্পূর্ণ ফ্রি প্ল্যান যেখানে আপনারা সর্বোচ্চ ১০০ ব্যক্তির সাথে ৪০ মিনিট পর্যন্ত মিটিং করতে পারবেন। তবে, কেবল একজনের সাথে ১ থেকে ১ মিটিং আনলিমিটেড সময়ের জন্য করতে পারবেন। Private & Group Chat দুটোই করতে পারবেন।

Zoom Pro – প্রো প্ল্যান জুম অনলাইন ক্লাস এর মধ্যে আমরা বেসিক ফ্রি প্ল্যান (basic free plan) এর প্রত্যেক features অবশই পেয়ে থাকি এবং তার সাথে সর্বোচ্চ মিটিং এর সময় ৪০ মিনিট থেকে বাড়িয়ে ২৪ ঘন্টার  দেওয়া হয়। তবে এই প্ল্যান এর মধ্যেও সর্বোচ্চ ১০০ জন অংশগ্রহণকারীরা সংযুক্ত হতে পারবেন।

আরো পড়ুনঃ নগদ একাউন্টের পিন পরিবর্তন করার উপায়

Business – এই প্ল্যান জুম অনলাইন ক্লাস এর সাথে সর্বোচ্চ ৩০০ জন ব্যক্তিরা মিটিং এর মধ্যে অংশ গ্রহণ করতে পারবেন। অন্যান্য প্ল্যান গুলোর তুলনায় এই প্লেন অনেক সুবিধে দেওয়া হয়েছে। যেমন, large meeting add on ব্যবহার করে অংশগ্রহণকারীদের সংখ্যা ১০০০ পর্যন্ত বাড়িয়ে নিতে পারবেন। এছাড়া, চাইলে মিটিং এর মধ্যে Company branding ব্যবহার করতে পারবেন।

Large Enterprise-Ready এখানে business plan এর জুম অনলাইন ক্লাস প্রত্যেক features গুলো দেওয়া থাকছেই এবং এর সাথে এই প্ল্যান এর ক্ষেত্রে মিটিং এর মধ্যে সর্বোচ্চ 500 Participants সংযুক্ত করা যাবে। এছাড়া, Unlimited cloud storage, Recording transcripts ইত্যাদি অন্যান্য features পাবেন।

কিভাবে Zoom app ডাউনলোড করবো। জুম অ্যাপ ডাউনলোড।

প্রায় প্রত্যেক প্লাটফর্মের জন্য জমি অ্যাপ আপনার ডাউনলোড করতে পারবেন যেমনঃ এন্ড্রয়েড android, উইন্ডোজ Windows বা আইএসও iOS ইত্যাদ। আপনি যদি কম্পিউটারে জন্য জুম অ্যাপ ডাউনলোড করতে চাচ্ছেন তাহলে এই লিংক যেতে হবে-https://zoom.us/download

আর যদি আপনার নিজের অ্যাপেল ডিভাইসের জন্য সং ডাউনলোড করতে যাচ্ছেন তাহলে যেতে হবে-Zoom for apple

অ্যান্ড্রয়েড ডিভাইস গুলোর জন্য সং ডাউনলোড করতে পারবেন google প্লে স্টোর থেকে যা সরাসরি এই লিংকে যেতে পারবেন জুম ফর অ্যান্ড্রয়েড মোবাইল-Zoom for android mobile

কিভাবে জুম Zoom আইডি খুলবো?

আমি আগে বলেছি যদি আপনি প্রত্যেক host করা মিটিং এর জন্য জয়েন করতে যাচ্ছেন তাহলে জুন অ্যাকাউন্ট তৈরি না করলেও হবে। তাই যদি আপনি নিজের থেকে একটি মিটিং ও ভিডিও কনফারেন্সে হোস্ট করতে চাচ্ছেন তাহলে সেক্ষেত্রে আপনাকে একটা জুম অ্যাকাউন্ট বানাতে হবে।

চলুন আমরা জেনে নি কিভাবে zoom একাউন্ট খুলতে হয় এবং সেটা সরাসরি জেনে নি জুম অনলাইন ক্লাস এর মাধমে

Zoom আইডি খোলার নিয়ম।

  • আপনি যখনই নিজের মোবাইলের জন্য অ্যাপ ডাউনলোড এবং ইন্সটল করবেন তখন অ্যাপটি ওপেন করার সাথে সাথে তিনটি অপশন দেখতে পাবেন। জযেন এ মিটিং, সাইন আপ, সাইন ইন। এবার যদি সরাসরি 
  • কোন মিটিং এর সাথে জয়েন্ট হতে চাইলে তাহলে জয়েন্ট এ মিটিং অপশন এ ক্লিক করতে হবে।
  • তারপর একটি নতুন চুমু এখন বানাতে হলে সাইন আপ অপশনে ক্লিক করতে হবে।
  • আপনার যদি কোন জুম একাউন্ট থেকে থাকে তাহলে আপনাকে সাইন ইন বাটনে ক্লিক করতে হবে।
  • এরপর শাইন আপ কৌশলে ক্লিক করার পর আপনাকে নিজের জন্মের তারিখ ডেট অফ বাট দিতে হবে।

  • আপনাকে একে একে সকল প্রকারের অপশন গুলো পূরণ করে ইমেইল আইডি ফার্স্ট নেম লাস্ট নেম দিয়ে দিতে হবে এবং নিচে আয়না এর অপশনে ক্লিক করতে হবে।
  • আপনার যদি ইমেইল আইডিতে একটি ভেরিফিকেশন কোড বা ইমেইল পাঠানো হবে যেখানে একটিভ  ইউর একাউন্ট নামের একটি লিংক পাবেন।
  • এরপর আপনার নিজের তৈরি করার জন্য একাউন্ট মাধ্যমে Zoom মিটিং ও চ্যাটিং এর ফুল এক্সেস পেয়ে যাবেন।
  • কিন্তু এর আগে আপনাকে নিজের পাসওয়ার্ড সেট করে নিতে হবে।
  • ভেরিভিশন email এর জন্য ক্লিক করার পর আপনাকে জুম এর ওয়েবসাইটে মাধ্যমে নিয়ে যাওয়া হবে।

এরপর আপনার একটি সাইন আপ ফ্রম দেখতে পাবেন সেখানে আপনাকে কিছু তথ্য দিয়ে দিতে হবে ফার্স্ট নেম লাস্ট নেম পাসওয়ার্ড কনফার্মেশন পাসওয়ার্ড এই তথ্যগুলো সঠিকভাবে পূরণ করে দেয়ার পর আই এম নট এ রোবট বক্স এ ক্লিক করে ক্যাচাপ ভেরিফাই করতে হবে।

জুম অনলাইন ক্লাস এর জন্য সাইনিং আপ অন বিহাইন্ড অফ এ প্রাইমারি ওর সেকেন্ডারি ইনস্টিটিউশন অপশনের নো সিলেক্ট করুন। এর মধ্যে ক্লিক করলে আপনার জমে এখন বা আইডি তৈরি হয়ে যাবে স্টার্ট মিটিং এর অপশনে ক্লিক করে নিজের জন্য মিটিং পোস্ট করতে পারবেন গো টু মাই অ্যাকাউন্ট এর মধ্যে ক্লিক করে নিজের জন্য অ্যাকাউন্ট ভিজিট করতে পারবেন।

সর্বশেষ কথাঃ কিভাবে জুম আইডি খুলবো

আশা করছি আজকের আর্টিকেল মাধ্যমে আপনারা বুঝতে পেরেছেন যে, কিভাবে জুম আইডি খুলতে হয় এবং একাউন্ট তৈরি করতে হয়। এই আইপিএলটি মাধ্যমে আপনারা সহজে সবটা বুঝতে পেরেছেন আর্টিকেলের সাথে তো কোন ধরনের প্রশ্ন অথবা জানার থাকলে আমাদের নিজে কমেন্টে জানাবেন এবং ই-মেইল করবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!