ইজি খবর https://www.easykhobor.com/2022/11/blog-post.html

জাল টাকা ও পাসপোর্ট নিরাপত্তা চেনার উপায়


বর্তমানে সময়ে পাসপোর্ট একটি জরুরী বিষয় হয়ে গেছে সবার জন্য তাই আপনার বয়স যদি ১৮-র উপর হয় তবে আপনি যদি একজন প্রাপ্তবয়স্ক হন। আর অপপ্ত বয়স্কদের ক্ষেত্রে অনেক জায়গায় প্রবেশ নিষেধ থাকে জাল টাকা ও পাসপোর্ট নিরাপত্তার উপায় যেমন গুগল এডাল্ট কনটেন্ট, ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্ট এর ক্ষেত্রে অনেক সময় জটিলতা সৃষ্টি হয়।

জাল টাকা ও পাসপোর্ট নিরাপত্তার উপায়

তাই সব দেশেরই নিরাপত্তা বিভাগের বিষয়ে সজা থাকে আর সে সকল পাসওয়ার্ড কিংবা জাল টাকা সহজে ধরা পড়ে যায়। আরে পাসওয়ার্ড এবং টাকা সুরক্ষা ব্যবস্থা এত শক্তিশালী কেন তা বিস্তারিত আলোচনা করব এই আর্টিকেলের মাধ্যমে আশা করি আপনার উপকৃত হবেন।

আরো পড়ুনঃ  অনলাইনে ভূমি ফি জমা দেওয়া উপায়।

জাল টাকা ও পাসপোর্ট নিরাপত্তার উপায়সমূহ

আপনি বেশি যে কোন দেশে পাসপোর্ট বা টাকা নিরাপত্তা নিষেধ করতে বিভিন্ন ধরনের প্রযুক্তি ব্যবহার করে থাকে যার ফলে খুব সহজে আসল এবং নকলের মধ্যে পার্থক্য করা সম্ভব হয়।

আরো পড়ুনঃ  পৃথিবীর সবচেয়ে লাভজনক ব্যবসা

এ সকল আধুনিক প্রযুক্তির জাল টাকা ও পাসপোর্ট নিরাপত্তার উপায় এর পাসপোর্ট, ক্রেডিট কার্ড, ড্রাইভিং লাইসেন্স এবং জাল টাকা বানানোর সময় ব্যবহৃত করা হয়। এবার আসল পাসপোর্ট ফন্ট ও খুঁটি নাটি, পাসওয়ার্ড এবং টাকা দেখে নেওয়া যাক কি কি প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে সুরক্ষা নিশ্চিত করার জন্য

পাসপোর্টে বিশেষ ফন্ট ও খুঁটি নাটি

আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের টাকা ব্যবহার করে থাকে এবং লেনদেন করে অনেক জায়গায়। কিন্তু আমরা কখনো খেয়াল করে দেখি না পাসপোর্ট কিংবা টাকার নোট কোন ফন্টে ছাপানো থাকে। আপনি খেয়াল করলে দেখতে পারবেন ফোনগুলো চেনা মনে হলেও আসলে অচেনা।

আরো পড়ুনঃ   ঘরে মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান

অনেকটা কাছাকাছি ফ্রন্ট হওয়া প্রতারণা বুঝতে পারে না আসল ফোনটি আলাদা কিনা তাই বিভিন্ন নোটে বিভিন্ন স্টাইলে অক্ষরগুলো ছাপানো হয়ে থাকে যাতে প্রতারক চক্রকে ধরা সহজ হয়।

আরো পড়ুনঃ  ব্যাডমিন্টন কোর্টের মাপ কত?

আপনি হয়তো ভাবছেন এ সকল ফন্ট অপরাধী চক্র জেনে ফেলে জাল টাকা বানিয়ে ফেলতে পারে। তাই অবশ্যই পারবে তবে এই নির্দিষ্ট ফোন করো খুবই গোপনীয়তা অনুসরণ করে সংরক্ষণ করে রাখা হয় যাতে যে কেউ সেটি ব্যবহার করতে না পারে।

সাধারণত যারা ছাপানোর কাজে প্রত্যক্ষভাবে জড়িত নন সে সকল গুটিকয়েক ও পদস্থ কর্মকর্তা ছাড়া এই বিষয়ে কেউ জানে না। জাল টাকা ও পাসপোর্ট নিরাপত্তার উপায় এর ফলে প্রত্যক্ষভাবে ছাপানো কাজে নিয়োজিত ব্যক্তিদের এ ব্যাপারে জালিয়াতি করার সুযোগ নেই।

বিশেষ কালি ব্যবহার

আপনি যেসব লেখালেখি করেন এ থেকে বিশেষ কালি ব্যবহার করে ছাপানো হয়ে থাকে। তাই পাসপোর্ট বা টাকা ছাপানোর কাজ সব সময় বিশেষ এক ধরনের কালি ব্যবহার করা হয় এ কালি তারপর অতি অর্থাৎ তাপমাত্রা পরিবর্তনের উপর কোন প্রভাব পড়ে না।

সেজন্য নকল পাসওয়ার্ড ব্যবহার করা কালে তাপে প্রভাবে রং পরিবর্তন করে ফেলে এর ফলে পাসপোর্ট কর্মকর্তা যখন মেশিনে যাচাই করে তখন খুব সহজে ধরতে পারে কোনটি নকল কোনটি খাঁটি।

আসল ৫০০ টাকা চেনার উপায়

এই কালি বিষয়ে জায়গায় চিহ্ন হিসেবে সাধারণের তুলনায় আড়াই মাত্রই ব্যবহার করা হয় যার ফলে কালির অংশটি সহজে হাতে ধরে অনুভব করা যায়। বর্তমান বাজারে আমি তোমার ৫০০ ও ১০০০ টাকার নোটে খেয়াল করলে বিষয়টি বুঝতে পারবেন এমন ভাবে জায়গাগুলো ছাপানো হয় যেন একটি নির্দিষ্ট অংশের কালি নড়াচড়া করলে রং পরিবর্তন করতে পারে।

আরো পড়ুনঃ কিভাবে মোবাইল অ্যাপস তৈরি করবেন

এসব একটি আলট্রা ভায়োলেট রশ্মীর মাধ্যমে আবহাওয়া প্রকাশ করে যার ফলে জাল টাকা সনাক্ত করা যায় এবং আলট্রা ভায়োলেট রোশনিতে টাকার নোট কেমন দেখায় তার নিজের ছবিটি দেখালে বুঝতে পারবেন।

টাকা হলোগ্রাম ব্যবহার

বর্তমানে আপনারা সবার নজরে পড়ে যে কোন পাসওয়ার্ড টাকা নোট নিলে তা হলো হলোগ্রাম। এ হলো গ্রাম বহুল ব্যবহৃত একটি প্রযুক্তি। জাল টাকা ও পাসপোর্ট নিরাপত্তার উপায় বর্তমানে হলোগ্রাম হল এমন একটি ব্যবস্থা যেটার সাহায্যে আপনি বিভিন্ন কোন বিভিন্ন রঙের আলোক বিচ্ছুরণ করে। যা একটি ফটোকপি দ্বারা করা সম্ভব নয়।

আরো পড়ুনঃ   স্কিমা Schema কি ?

পাসপোর্ট হলোগ্রাম ব্যবহার ফন্ট

পাসপোর্ট হলোগ্রাম ব্যবহার ফন্ট এক্ষেত্রে হলোগ্রামটি একটি ত্রিমাত্রিক ছবি তৈরি করে। এটি তৈরি করতে লেজার লেন্স এবং লেসার এবং বিশেষ দারা হয়। সহজলভ হয় এটি প্রচুর পরিমাণ ব্যবহার করা হয়ে থাকে।

আপনি যদি প্রতারক চক্রকে বিশেষ যন্ত্রের সাহায্যে হলগ্রাম কপি করে ফেলতে পারে সেই লক্ষ্যে আরও সুরক্ষ্য পাবে অরোগ্রাম করা হচ্ছে তাই আজকাল খুব সূক্ষ্মভাবে হলো গ্রাম খোদাই করা হয় টাকার নোটে কিংবা পাসপোর্টে। এটি এতটাই সুরক্ষিত যে মূল যন্ত্র একই রকম উপকরণ ব্যতীত একে এক কপি করা সম্ভব নয়।

More read>>> 

সর্বশেষ কথাঃ আসল টাকার বৈশিষ্ট্য

পাসপোর্ট ও টাকার বিশেষ যন্ত্রের সাহায্যে হলগ্রাম কপি করে থাকে। জাল টাকা ও পাসপোর্ট নিরাপত্তার উপায় তাই হলো গ্রাম খোদাই করা হয় টাকার নোটে কিংবা পাসপোর্টে বিশেষ ভাবে তৈরী করে যেন নকল করতে পারে না কেউ।আপনি আসল টাকার বৈশিষ্ট্য সমূহ আলোচনা করা হয়েছে।

পরিচিতদেরকে জানাতে শেয়ার করুন

0 Comments

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন ??

অর্ডিনারি আইটি কী?