অনার্স ১ম বর্ষের ভর্তি ২০২৩। জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন ২০২১-২০২২।

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২১-২০২২শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীর ভর্তি কার্যক্রম তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ২২ মে ২০২২থেকে ৯ জুন ২০২২ তারিখ পর্যন্ত অনলাইনে প্রাথমিক আবেদন গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ডঃ মোঃ মশিউর রহমানের সভাপতিত্বে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীর ভর্তি পরিচালন কমিটির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন ২০২১ - ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রার্থীদের প্রাথমিক আবেদন ফর্ম ১১ জন জুন ২০২২তারিখের মধ্যে আবেদনকৃত কলেজে জমা দেওয়ার এবং ১২ জুন তাদের ২০২২ তারিখের মধ্যে এসকল আবেদন সংশ্লিষ্ট কলেজ কর্তিক নিশ্চয় সিদ্ধান্ত গৃহীত হবে। উল্লেখিত শিক্ষাবর্ষে ভর্তির জন্য শিক্ষার্থীদের ৩ জুলাই ২০২২ তারিখ থেকে ক্লাস শুরু হবে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রথম প্রথম বর্ষ স্নাতক সম্মান আবেদনের প্রফেশনাল ভর্তি কার্যক্রমের অনলাইন আবেদন গ্রহণের তারিখ পরে জানানো হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষের ভর্তি ২০২১-২০২২ প্রকাশ।

বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডঃ মোঃ মশিউর রহমানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। উল্লেখিত ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান ও স্নাতক সম্মান প্রফেশনাল ভর্তি কার্যক্রম বিস্তারিত বিজ্ঞপ্তি ভর্তির নির্দেশিকা যত সময় জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট প্রকাশ করা হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি জ্ঞপ্তি ২০২১-২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি নোটিশ ২০২১-২০২২। জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি সার্কুলার বা অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট admissions.nu.edu.bd এ প্রকাশ করা হয়েছে ।অনার্স ১ম বর্ষের ভর্তি স্নাতক (সম্মান) ১ম বর্ষ ভর্তির ন্যূনতম যোগ্যতা ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য আলোচনা করা হল । জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ১ম বর্ষের  স্নাতক (সম্মান) প্রফেশনাল কোর্সে ভর্তির জন্য আগামী ২২ মে ২০২২থেকে ৯ জুন ২০২২তারিখ পর্যন্ত অনলাইনে প্রাথমিক আবেদন গ্রহণের করা।

অনার্স ১ম বর্ষের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ ২০২২।

অনার্স ১ম বর্ষের ভর্তি ২০২৩।

আবেদন শুরুর তারিখ : ২২ মে ২০২২

আবেদনের শেষ তারিখ :  ৯ জুন ২০২২

ফি জমাদানের শেষ তারিখ : ১২ জুন ২০২২

আবেদন ফি : ২৫০ টাকা

ক্লাশ শুরু : ৩ জুলাই ২০২২

আবেদনের লিংক:  nu.ac.bd/admissions

ভর্তি পদ্ধতিঃ এসএসসি ও এইচএসসি এর জিপিএ এর ভিত্তিতে 

মোট আসন সংখ্যাঃ ৩,৯১,০৫৫ ( প্রায় )

অনার্স ১ম বর্ষের ভর্তি ২০২৩।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন ২০২১-২০২২। আগামী ২২ মে ২০২২থেকে ৯ জুন ২০২২তারিখ পর্যন্ত অনলাইনে প্রাথমিক আবেদন গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে।

আবেদনের যোগ্যতাঃ

২০২১-২০২২ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে মানবিক/বিজ্ঞান/ব্যবসায় শিক্ষা শাখা থেকে ভর্তির সাধারণ শর্তাবলীগুলো হল:
  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মক্ত বিশ্ববিদ্যালয়ের মানবিক শাখা থেকে ২০২১/২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.৫ এবং ২০২১/২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  • বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বাের্ড/উন্মক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ২০২১/২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০ এবং ২০২১/২০২২ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।
  • ২০২১/২০২২ সালের O-Level পরীক্ষায় তিনটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০৪ (চার) টি বিষয়ে উত্তীর্ণ এবং ২০২১/২০২২ সালের A- Level পরীক্ষায় একটি বিষয়ে ‘বি’ গ্রেডসহ অন্তত ০২ (দুই) টি বিষয়ে উত্তীর্ণ প্রার্থীরা এ ভর্তি কার্যক্রমে আবেদন করতে পারবে তবে প্রার্থীদের ভর্তি নির্দেশিকার অন্যান্য সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল প্রার্থীদের ডীন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে।
  • প্রার্থীদের উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষায় পঠিত বিষয়সমূহ থেকে ভর্তি যােগ্য (Eligible) বিষয় নির্ধারণ করা হবে। উক্ত পঠিত বিষয়ে (২০০ নম্বরের) ন্যূনতম গ্রেড পয়েন্ট ৩.০ থাকতে হবে।
  • উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গার্হস্থ্য অর্থনীতি শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থী মানবিক শাখার আবেদন ফরম পূরণ করবে।
  • বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীদের ক্ষেত্রেও বাংলাদেশ-এ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড কর্তৃক তাদের অর্জিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের নম্বর পত্রের সমতা নিরূপণ করা হলে তারাও ভর্তির প্রাথমিক আবেদন করতে পারবে। বিদেশী সার্টিফিকেটধারী প্রার্থীদের আবেদনের ক্ষেত্রে ভর্তি নির্দেশিকার সকল শর্ত পূরণ করতে হবে। এ সকল প্রার্থীদেরকে ডীন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুল, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে।
  • আবেদনকারী উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় যে শাখা থেকে উত্তীর্ণ হয়েছে তাকে সেই শাখার জন্য নির্ধারিত ভর্তির প্রাথমিক আবেদন ফরম পূরণ করতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গার্হস্থ্য অর্থনীতি শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীর মানবিক শাখার আবেদন ফরম পূরণ করতে হবে।

অনার্স ১ম বর্ষের ভর্তি পদ্ধতি ২০২১-২০২২।

ভর্তি পরীক্ষা ছাড়াই এসএসসি ও এইচএসসি ফলাফলের ভিত্তিতে ছাত্রছাত্রী ভর্তি করানো হবে। প্রতিটি কলেজের জন্য আলাদাভাবে মেধা তালিকা তৈরী করে পরীক্ষার্থীদের পছন্দক্রম অনুযায়ী ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির বিষয় বরাদ্দ দেয়া হবে।

অনার্স ১ম বর্ষের ভর্তির নম্বর বন্টনঃ

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন ২০২১-২০২২ এ একই প্রতিষ্ঠান/কলেজে একই বিষয়ে দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হলে সেক্ষেওে এ সকল আবেদনকারীর পর্যায়ক্রমে

i) ৪র্থ বিষয়সহ SSC ও HSC পরীক্ষায় প্রাপ্ত জিপিএ এর যথাক্রমে ৪০% ও ৬০% 
ii) প্রয়োজন হলে SSC ও HSC পরীক্ষার মোট প্রাপ্ত নম্বরের যথাক্রমে ৪০% ও ৬০%

ii) এর পরেও যদি দুই বা ততোধিক আবেদনকারীর প্রাপ্ত ফলাফল একই হয়, তা হলে যার বয়স কম হবে তাকে অগ্রাধিকার দেয়া হবে।

বিঃদ্রঃ  জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদন কোন কারণে ভুল হলে আবেদনকারী তা Cancel করে নতুন করে আবেদন করতে পারবে। ১ বারের বেশি Cancel করা যাবেনা। কলেজ কর্তৃক আবেদন ফরম নিশ্চিত হলে তা আর Cancel করা যাবে না।

আদেশ ক্রমেঃ মোঃ আতাউর রহমান পরিচালক,জনসংযোগ দপ্তর,জাতীয় বিশ্ববিদ্যালয় গাজীপুর,ঢাকা

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ

একটি মন্তব্য পোস্ট করুন (0)

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!