কিভাবে আপনার ব্রাউজারে বিটা সফটওয়্যার ব্যবহার করবেন?

আপনি যদি ক্রোম, ফায়ারফক্স, বা মাইক্রোসফ্ট এজ-এর মতো ডেস্কটপ ব্রাউজারে অনেক কাজ করেন, তাহলে নিজের উপকার করুন এবং বিটা সংস্করণে আপগ্রেড করুন। আপনার ব্রাউজারের বিটা চ্যানেলে স্যুইচ করা নতুন বৈশিষ্ট্যগুলি

সাধারণ জনগণের কাছে পৌঁছানোর আগে উপভোগ করার একটি দুর্দান্ত উপায় এবং এটি আপনার প্রযুক্তিগত স্বাচ্ছন্দ্য থেকে কিছুটা বেরিয়ে আসার একটি সহজ উপায়। এবং "বিটা" ব্র্যান্ডিং সত্ত্বেও, এই রিলিজগুলি উল্লেখযোগ্যভাবে স্থিতিশীল হতে থাকে, তাই আপনি খুব বেশি ঝুঁকি ছাড়াই অত্যাধুনিক উদ্ভাবনের স্বাদ পেতে পারেন।

বিটা ব্রাউজিং কি?

প্রি-রিলিজ সফ্টওয়্যারে ডুব দেওয়া সব সময় নিরাপদ নয়। উদাহরণস্বরূপ, iOS এবং Android এর সর্বজনীন বিটাগুলি বেশ পারি সেবা হতে পারে, আপনার iOS Android বাগ এবং ব্যাটারি লাইফের সমস্যা যা দৈনন্দিন ব্যবহারের পথে চলে আসে।

  ভালো ল্যাপটপ কেনার আগে যে সকল সতর্কতা অবলম্বন করবেন?

আপনি আপনার ফোনকে ফ্যাক্টরি-রিসেট না করে স্থিতিশীল রাখতে ও সংস্করণে ফিরে আনতে পারবেন না। উইন্ডোজ ফোনের প্রাক-রিলিজ সংস্করণগুলি ব্যবহার করাও কিছুটা ঝুঁকিপূর্ণ, কারণ একটি নতুন স্থিতিশীল রিলিজ উপলব্ধ না হওয়া পর্যন্ত আপনি সেই ইনসাইডার বিকল্প গুলো বন্ধ করতে পারবেন না।

কিভাবে আপনার ব্রাউজারের বিটা সংস্করণ ব্যবহার করবেন

ওয়েব ব্রাউজারগুলির বিটা সংস্করণ তুলনামূলক ভাবে অনেক বেশি গ্রহণযোগ্যশীলতা রয়েছে । এমনকি বিটা পর্যায়ে পৌঁছানোর আগেই, প্রধান ব্রাউজার নির্মাতারা পরীক্ষামূলক "নাইটলি" বা "ক্যানারি" সংস্করণগুলি তৈরি করে, এরপরে কিছুটা রুক্ষ "ডেভেলপার" সংস্করণগুলি অনুসরণ করে,

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং কি

তাই তারা বিটা আঘাত করার সময় পর্যন্ত তারা ইতিমধ্যেই কঠোর পরীক্ষার মধ্য দিয়ে গেছে।এটি সম্পূর্ণরূপে উপাখ্যান, কিন্তু আমি একবার প্রায় এক বছর ধরে মাইক্রোসফ্ট এজ-এর বিটা সংস্করণ চালিয়েছিলাম এবং কোনও বড় সমস্যায় পড়ার কথা মনে করতে পারি না।

আমি যা মনে করতে পারি তা হল নতুন বৈশিষ্ট্যগুলিতে প্রাথমিক অ্যাক্সেসের মাধ্যমে একটি ভাল ব্রাউজিং অভিজ্ঞতা, যেমন ডিভাইসগুলি জুড়ে এজ-এর "সংগ্রহগুলি" সিঙ্ক করার ক্ষমতা, পূর্ণ-পৃষ্ঠার স্ক্রিনশট নেওয়ার জন্য "ওয়েব ক্যাপচার" (Ctrl-Shift-S দিয়ে আহ্বান করা হয়েছে), এবং অবশ্যই উল্লম্ব ট্যাব।

আরো পড়তেঃ   ওয়েবসাইটে ফাইল আপলোড করে-অনলাইন থেকে ইনকাম

এবং আপনি যদি ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন তবে প্রক্রিয়াটি সাধারণত ঝামেলামুক্ত হয়। বেশিরভাগ ব্রাউজার সংস্করণগুলির মধ্যে আপনার বুকমার্ক এবং এক্সটেনশানগুলি বহন করবে এবং আপনি ডাউনগ্রেড করতে সক্ষম হওয়ার আগে আপনাকে কখনই একটি নতুন স্থিতিশীল প্রকাশের জন্য অপেক্ষা করতে হবে না।

ব্রাউজারে বেটা সফটওয়্যার ব্যবহার?

আপনি যদি এই দর্শনের সাথে বোর্ডে থাকেন তবে আপনার ব্রাউজারের বিটা সংস্করণে কীভাবে স্যুইচ করবেন তা এখানে রয়েছে

আরো পড়ুনঃ   আইফোনে স্টোরেজ সুবিধা গুগল ফটোতে।

গুগল ক্রোম: গুগলের ওয়েবসাইট থেকে বিটা ইনস্টল করুন। এটি আপনার কম্পিউটারের স্থিতিশীল সংস্করণকে প্রতিস্থাপন করে, যদিও আপনি আলাদাভাবে বিটা ইনস্টল করতে পারেন। Microsoft Edge: Microsoft এর ওয়েবসাইট থেকে বিটা ইনস্টল করুন। এটি স্থিতিশীল সংস্করণ থেকে আলাদাভাবে চলবে, তাই আপনার ডিফল্ট হিসাবে বিটা সেট করার কথা বিবেচনা করুন৷

মজিলা ফায়ারফক্স ব্রাউজার

মজিলার ওয়েবসাইট থেকে বিটা ইনস্টল করুন। এটি আপনার কম্পিউটারের স্থিতিশীল সংস্করণকে প্রতিস্থাপন করে, তবে আপনি এটিকে আলাদাভাবে ইনস্টল করতে বিকাশকারী সংস্করণ চয়ন করতে পারেন৷ (অন্যান্য ব্রাউজারগুলির ডেভ চ্যানেলের বিপরীতে, এই সংস্করণটি কার্যকরীভাবে বিটার মতোই, তবে কোডারগুলির জন্য কিছু অতিরিক্ত সরঞ্জাম সহ।)

ব্রাভো ব্রাউজার

Brave এর ওয়েবসাইট থেকে বিটা ইনস্টল করুন। এটি স্থিতিশীল সংস্করণ থেকে পৃথকভাবে সঞ্চালিত হয়।

অপেরা ব্রাউজার

অপেরার ওয়েবসাইট থেকে বিটা ইনস্টল করুন। এটি স্থিতিশীল সংস্করণ থেকে পৃথকভাবে সঞ্চালিত হয়।

কিভাবে বেটা the beta সফটওয়্যার ব্যবহার করবেন?

একবার আপনি বিটা ব্রাউজারগুলির সাথে আরামদায়ক হয়ে গেলে, জিনিসগুলিকে আরও এক ধাপ এগিয়ে নেওয়ার জন্য এটি লোভনীয়। রাত্রিকালীন এবং ক্যানারি বিল্ডগুলি প্রান্তে বেঁচে থাকার একটি মজার উপায় হতে পারে, তবে আপনি আরও অপ্রকাশিত বৈশিষ্ট্যগুলির জন্য লুকানো সেটিংস মেনুতে আরও গভীরভাবে খনন করতে পারেন।

ক্রোম ব্রাউজার

আপনি chrome://flags-এর অধীনে এই মেনুটি খুঁজে পেতে পারেন। আপনি যদি Chrome বিটা চালাচ্ছেন, Google এইমাত্র টুলবারে একটি বীকার আইকনে এই পরীক্ষাগুলির মধ্যে কয়েকটিকে দেখা শুরু করেছে, যাতে আপনি দ্রুত সবচেয়ে প্রতিশ্রুতিশীল নতুন ধারণাগুলি পরীক্ষা করতে পারেন ৷

এই লেখার একটি ব্যক্তিগত প্রিয়: অনুসন্ধান বারে "সক্ষম-পাঠক-মোড" টাইপ করুন, তারপরে এই সেটিংটি সক্ষম করুন৷ আপনি এখন ঠিকানা বারে একটি ছোট আইকন দেখতে পাবেন যা আপনাকে একটি বিশৃঙ্খলামুক্ত দৃশ্যে নিবন্ধগুলি প্রদর্শন করতে দেয়।

আরো পড়ুনঃ  ব্যাডমিন্টন কোর্টের মাপ কত?

আপনি প্রশ্নে থাকা ব্রাউজারের নামের সাথে "chrome" প্রতিস্থাপন করে বেশিরভাগ অন্যান্য ব্রাউজারে একই বৈশিষ্ট্যগুলি খুঁজে পেতে পারেন, যাতে আপনি যথাক্রমে Edge বা Brave-এ edge://flags/ বা brave://flags টাইপ করতে পারেন।ফায়ারফক্সে,আপনি প্রায় কনফিগারেশনের অধীনে এই পরীক্ষামূলক বৈশিষ্ট্যগুলি পাবেন।

যদি বিটা ব্রাউজার এবং অসমাপ্ত বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার ঝুঁকি থাকে তবে এটি প্রধানত যে কোনও চূড়ান্ত পণ্য থেকে আপনি যে ধরণের স্পষ্ট ব্যাখ্যা আশা করবেন তা ছাড়াই জিনিসগুলি পরিবর্তন হতে পারে। মাইক্রোসফ্ট এজ, উদাহরণস্বরূপ, একবার নীরবে পরিবর্তন করে কিভাবে কপি-এবং-পেস্ট লিঙ্কগুলির জন্য কাজ করে এবং আমাকে এটিকে পরিবর্তন করার উপায় অনুসন্ধান করতে হয়েছিল।

More read>>> 

সর্বশেষ কথাঃ ব্রাউজারে বিটা সফটওয়্যার

বিটা সফটওয়্যার কিন্তু কিছু স্তরে, সেই ঝুঁকি তার নিজের পুরস্কার। আপনার পায়ের আঙ্গুলের উপর থাকতে এবং অপ্রত্যাশিত পরিবর্তনগুলির সাথে রোল করতে সক্ষম হওয়া একটি আন্ডাররেটেড প্রযুক্তিগত দক্ষতা, এবং বিটা ব্রাউজারগুলি সেই প্রযুক্তিগত পেশী তৈরি করার একটি অপেক্ষাকৃত নিরাপদ এবং সহজ উপায় যখন পরিবর্তন অনিবার্যভাবে আসে।

আরো পোস্ট দেখুন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url