ক্লাউড কম্পিউটিং কি? ক্লাউড কম্পিউটিং সুবিধা

বন্ধুরা আজকের দিনে বেশিরভাগ জায়গায় ক্লাউড কম্পিউটিং কথাটি শোনা যায়। তবে এর প্রাকৃত মানে অনেকে হয়তো জানেন না। হ্যাঁ এর জন্য আজকে আর্টিকেলটি আপনাদের মাধ্যমে জানাতে চেষ্টা করব কার্ড কম্পেটিং সম্পর্কে কিছু উত্তর প্রশ্ন আপনাকে দেব।

ক্লাউড কম্পিউটিং কি? ক্লাউড কম্পিউটিং সুবিধা

ইন্টারনেটের মাধ্যমে computing service and delivery.সার্ভিস কে ক্লাউড কম্পিউটিং বলে। যদি আপনি ক্লাউড কম্পিউটিং কি এবং এর বৈশিষ্ট্য ও সুবিধা ব্যবহার এবং সার্ভিস মডেল সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য।

ক্লাউড কম্পিউটিং কি?

ইন্টারনেটের মাধ্যমে কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান কোন প্রকার সার্ভিস প্রধান করলে সেটি হবে ক্লাউড কম্পিউটিং।আপনি এখানে লোকাল স্টোরেজ ডিভাইস local storage device এর বদলে ক্লাউড বেসিক স্টোরেজ cloud based storage মাধ্যমে ডাটা কে স্টোর করে এক্সেস করতে পারবেন।

আপনি যদি লোকাল কম্পিউটারের মাধ্যমে ডেটা স্টোর করে এক্সেস করার জন্য আমাদের নির্দিষ্ট কম্পিউটারের প্রয়োজনে পরে এবং ক্লাউড স্টোরেজদের মাধ্যমে আপনি ডাটা স্টোর করে রাখতে পারেন সেটি যে কোন ডিভাইস থেকে যেকোনো সময় যে কোন প্রান্ত থেকে এক্সেস করতে পারবেন আপনি।

আরো পড়ুনঃ মোবাইলে গান ডাউনলোড করার উপায়

এ ধরনের সার্ভিস এর মাধ্যমে infrastructure প্ল্যাটফর্ম platform অ্যাপ্লিকেশন application এবং স্টোর storage স্পেস space এর মত সুবিধা গুলো দিয়ে থাকে।

ক্লাউড কম্পিউটিং কাকে বলে।

Internet এর মাধ্যমে computing service and delivery. কে ক্লাউড কম্পিউটিং বলে। এর মাধ্যমে যে কোন জায়গায় যে কোন ব্যক্তি যে কোন সময় সার্ভিস নিতে পারেন। ক্লাউড কম্পিউটিং এর সার্ভিস এর মাধ্যমে।

ক্লাউড কম্পিউটিং বলতে কি বুঝায়।

বন্ধুরা আপনারা আগে জেনেছেন যে ক্লাউড কম্পিউটিং হলো এমন একটি টেকনোলজি যেখানে আপনি ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন সার্ভিস সমূহ দিয়ে থাকে। বর্তমানে মানুষ খুব ব্যস্ত হয়ে পড়ার কারণে বেশিরভাগ যেসব সেবা ইন্টারনেটের মাধ্যমে নিচ্ছেন

আরো পড়ুনঃ  ভিডিও কপি পেস্ট করে ইউটিউব থেকে আয়-Easy

এর জন্য বড় বড় প্রতিষ্ঠান গুলো তাদের ডাটা মেনফ্রেম কম্পিউটারের বদলে ক্লাউড কম্পিউটিং ডিস্ট্রিবিউটর কমপ্লিটিং টেকনোলজি এর সাহায্য নিচ্ছে। তাই আপনি আপনার ডাটা ক্লাউড এর মাধ্যমে কোন কারনে রাখতে চান তাহলে আপনাকে ক্লাউড স্টোরিজ কিনে সেখানে ডাটা ভরে রাখতে পারেন। এবং আপনার নিজস্ব কাজের ভিত্তিতে আপনি পরবর্তীতে সেগুলো ব্যবহার করতে পারবেন।

ক্লাউড কম্পিউটিং এর উদাহরণ

Google drive,Dropbox, Gmail, Facebook account ইত্যাদি হলো ক্লাউড কম্পিউটিং এর উদাহরণ। এ সমস্ত জায়গায় যে সমস্ত ডাটা জমা থাকে বা জমা করে রাখা হয় সেগুলোকে যে কোন ডিভাইস থেকে যেকোনো সময় ইন্টারনেটের মাধ্যমে অ্যাক্সেস করা যায়।

ক্লাউড কম্পিউটিং এর বৈশিষ্ট্য

ক্লাউড কম্পিউটিং এর মূল বৈশিষ্ট্য তিনটি সেগুলো হলঃ

Resource is Scalability

ছোট ভাই বড় যে কোন ক্রেতার সকল ধরনের চাহিদা মেটাতে পারে।

আরো পড়ুনঃ কিভাবে মোবাইল অ্যাপস তৈরি করবেন

On demand

ক্রেতা চাহিদা অনুযায়ী সবকিছু নির্ভর করে ক্রেতা যখন চাইবে তখনই সেবা দিতে সক্ষম এবং যেকোনো সময় চাহিদা বাড়ানো বা কমানো যেতে পারে।

Pay as you Go

সে তার যতটুকু রিসোর্স প্রয়োজন সেইটুকু পেমেন্ট করতে পারবে অর্থাৎ ক্রেতা যতোটুকু রিসোর্স তত সময়ের জন্য ব্যবহার করবে কেবলমাত্র তার জন্যই তাকে পেমেন্ট দিতে হবে।

ক্লাউড কম্পিউটিং কেন ব্যবহার করবেন।

ক্লাউড কম্পিউটিং এর বিভিন্ন কারণে ব্যবহার করা হয় সেগুলো হলোঃ

আরো পড়ুনঃ   ঘরে মোবাইল নেটওয়ার্ক সমস্যার সমাধান

ফাইল স্টোরেজ

আমরা সাধারণত ইউজার ক্লাউড কম্পিউটিং এর মাধ্যমে বিভিন্ন ফাইল রিমোটেটলি হোস্টেড সিস্টেমের মাধ্যমে স্টোর করে ম্যানেজ শেয়ার এবং মেসেজ করতে পারি। গুগল ড্রাইভ হল এর উদাহরণঃ

আরো পড়ুনঃ ক্যামেরার লেন্স কি?

ওয়েবসাইট হোস্টিং

কাউন্ট হোস্টিং প্রধান কারী আপনার ওয়েবসাইট পোস্ট করার পাশাপাশি কোম্পানি রিসোর্স প্রদান করে। আপনি যার মাধ্যমে ওয়েবসাইটে বিভিন্ন ডাটা হয় সিকিউরিটি ক্লাউড স্টোরেজের মাধ্যমে জমা দিতে পারেন। এবং ওয়েবসাইট ওনার কে রিসোর্স মেইনটেনেন্স করার চিন্তা করতে পারেন।

টেস্ট এন্ড ডেভেলপমেন্ট

ক্লাউড কম্পিউটিং একটি নির্দিষ্ট সফটওয়্যার টেস্টিং এর মাধ্যমে ডেভেলপমেন্ট করার জন্য ক্লাউড কম্পিউটিং এর প্রয়োজন পড়ে যার মাধ্যমে আপনি নির্দিষ্ট সফটওয়্যারের ঠিকমতো কাজ করছে কিনা এবং সফটওয়্যার এর মাধ্যমে কোন ত্রুটি আছে কিনা একটু সহজে খুঁজে বের করা যায়।

ব্যাক আপ এন্ড রিকভারি

বর্তমানে কিছু বড় বড় প্রতিষ্ঠান এবং কোম্পানিগুলো কম্পিউটারের মাধ্যমে যে সমস্ত ডাটা গুলি প্রতিদিন স্টোর করে সেগুলির ভবিষ্যতে ব্যাকআপ এবং রিকভারি জন্য ক্লাব বেসিক ব্যাকআপ এর প্রয়োজন পড়ে। এসব বিগ ডাটা এনাল এনালাইটিস এবং ক্লাউড ডাটাবেজ তৈরিতে ক্লাউড কম্পিউটিং ব্যবহার করা হয়।

ক্লাউড কম্পেটিং এর সুবিধা সমূহ

কম্পিউটিং এর সুবিধা জানার জন্য ক্লায়ার কমপ্লিটিং এর সুবিধা গুলো দেওয়া হলঃ

আরো পড়ুনঃ   কার্ড থেকে নগদে টাকা আনার নিয়ম

  • জটিল মনে হতে পারে তবে অন্যান্য অবকাঠামো তুলনা এটা কম সমস্যা রয়েছে।
  • পাউট কম্পেটিং এর সবচেয়ে বড় সুবিধা হল এটি দীর্ঘমেয়াদে কারণ কম্পিটিশন গ্রহণকারী উদ্যোগগুলিকে খরচ বাঁচাতে পারে।
  • এটি শুরু করার জন্য কম স্টার্টআপ খরচ প্রয়োজন এবং নিয়মিত স্থানীয় সার্ভার স্থাপনের প্রয়োজন হয় না।
  • সাউন্ড কম্পিটিশন সর্বদা অনলাইনে চলে তাই যতক্ষণ ইন্টারনেট সংযোগ থাকে আপনি যে কোন জায়গা থেকে প্রয়োজনীয় জিনিস পেতে পারেন।
  • আপনি যদি ক্লাউড কম্পিউটিং এর মাধ্যমে কোন কর্মীকে যে কোন স্থানে কাজ করাতেন তাহলে তারা তাদের পরিবারের সাথে সময় কাটাতে পারতেন।
  • ক্লাউড কম্পিউটিং এর স্থানীয়ভাবে স্থাপন করা সার্ভারের তুলনায় উচ্চতর নিরাপত্তা রয়েছে।
  • ক্লাউড কম্পিউটিং ইত্যাদি

ক্লাউড কম্পিউটিং এর সার্ভিস মডেল সমূহ

নেটওয়ার্ক সি পি ইউ স্টোরেজ এর মাধ্যমে অন্যান্য মৌলিক কম্পেটিং রিসোর্স ভাড়া দেওয়া হয়। যাতে করে সর্বসাধারণ ব্যক্তি থেকে শুরু করে বড় বড় প্রতিষ্ঠানগুলোকে ভাড়া হিসেবে ব্যবহার করতে পারে।

আরো পড়ুনঃ উপায় মোবাইল ব্যাংকিং একাউন্ট খোলার নিয়ম।

আপনি নির্দিষ্ট ক্লাউড প্রতিষ্ঠানের কাছে হার্ডওয়ার অপারেটিং সিস্টেম ওয়েব সার্ভার ডাটাবেজ ইত্যাদি জিনিসগুলো বিক্রি করে থাকবেন যার মাধ্যমে একজন এপ্লিকেশন ও সফটওয়্যার ডেভেলপার তাদের অ্যাপ্লিকেশন এবং সফটওয়্যার গুলি নির্দিষ্ট জিনিসগুলি ভাড়ার মাধ্যমে চালাতে পারবে।

ক্লাউড কম্পিউটিং সেবা প্রধান কারী নিজস্ব অ্যাপ্লিকেশন সফটওয়্যার গুলি তাদের সফটওয়্যার অ্যাপ্লিকেশন সার্ভিস সেবা দেওয়া ব্যক্তিরা প্রতিষ্ঠান চালাতে পারবে।

More read>>> 

সর্বশেষ কথাঃ ক্লাউড কম্পিউটিং সার্ভিস

কম্পিউটিং করা হচ্ছে ডাটা রিকভার ফাইল স্টোরেজ কে বোঝাই তাই ক্লাউড কম্পিউটিং কাকে বলে এর সুবিধা এবং বৈশিষ্ট্য সার্ভিস মডেলসমূহ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন তাহলে আপনি নিতে পারবেন। ক্লাউড কম্পিউটিং করা হচ্ছে একটি ডাটা স্টোর করা যেখানে আপনি ফেসবুক জিমেইল গুগল ড্রাইভ ড্রপবক্স ইত্যাদির মাধ্যমে এসব সেবা গুলো পেতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

আজকের আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url